মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
কমলগঞ্জে পাহাড়ি টিলা কেটে চলছে বালুর বাণিজ্য

কমলগঞ্জে পাহাড়ি টিলা কেটে চলছে বালুর বাণিজ্য

 

কমলগঞ্জ প্রতিনিধি :: দেশের সম্ভাবনাময়ী প্রাকৃতিক টিলাভূমি ও সম্পদ ধ্বংস করে অবৈধভাবে সিলিকা বালুর রমরমা বাণিজ্য চলছে। মাটি ও বালি ব্যবস্থাপনা আইন অমান্য করে বালু উত্তোলনের ফলে ধ্বংস হচ্ছে দেশের পাহাড়ি টিলা। উচ্চ আদালতের রায় উপেক্ষা করে ইজারা না নিয়েও কমলগঞ্জের সুনছড়া ও কামারছড়ার গা ঘেঁষে চায়ের টিলা খুঁড়ে বালু উত্তোলনের কার্যক্রম চলছে নির্বিবাদে।

 

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে চা-বাগান কর্তৃপক্ষ ইতিপূর্বে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দিলেও কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

 

দেখা যায়, উপজেলার সুনছড়া, কামারছড়া ও কালিছালি এলাকায় চায়ের টিলা খুঁড়ে দীর্ঘদিন ধরে সিলিকা বালু উত্তোলন করে ট্রাকযোগে পরিবহন করা হচ্ছে। স্থানীয় একটি প্রভাবশালী চক্র অব্যাহতভাবে বালু বিক্রি ও পরিবহন করছে। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে চায়ের টিলা, বাগানের রাস্তা, চা বাগানের মধ্যবর্তী লোহার কালভার্ট, প্রাকৃতিক টিলাভূমি। এছাড়া চা-বাগানের উত্তোলিত চা-পাতা পরিবহন বাধাগ্রস্ত হওয়ারও অভিযোগ উঠেছে।

 

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়ে আলীনগর চা-বাগান ব্যবস্থাপক মৌলভীবাজার জেলা প্রশাসক বরাবরে দুই দফা লিখিত অভিযোগ করেন। অভিযোগে বলা হয়, সুনছড়া ও রাজকান্দি রিজার্ভ ফরেস্টের মধ্যবর্তী ছড়া বালু মহাল হিসেবে লিজভুক্ত না হলেও নিষেধাজ্ঞা অমান্য করে ব্যাপকহারে বালু উত্তোলন অব্যাহত রয়েছে। বর্তমানে ছড়ার পার্শ্ববর্তী টিলা খুঁড়েও বালু উত্তোলন চলছে। বাগানের চা-পাতা পরিবহন ও অন্যান্য দৈনন্দিন কাজে চরম ব্যাঘাত ঘটছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৩ সনের ১৮ জুন প্রজ্ঞাপন দ্বারা মৌলভীবাজার জেলার অন্তর্গত ৫১টি পাহাড়ি ছড়া সিলিকাবালু সম্পৃক্ত এলাকা হিসেবে ঘোষণা করা হয়। এর মধ্যে ১৯ টি অযান্ত্রিক পদ্ধতিতে বালু উত্তোলনের জন্য ইজারা প্রদান করা হয়। ইজারা গ্রহীতাদের অনিয়ন্ত্রিত ও বেআইনিভাবে বালু উত্তোলনের ফলে জেলার সংশ্লিষ্ট এলাকাসমূহের পরিবেশ ও প্রতিবেশ বিপর্যয় ঘটছে। এ ব্যাপারে ২০১৬ সনের ৮ মার্চ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) জনস্বার্থে রিট পিটিশন (নং-২৯৪৮/২০১৬) দায়ের করে। শুনানি শেষে ২১ মার্চ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ১৯টি বালুমহালকে পরিবেশগত প্রভাব নিরুপণ (ইআইএ) ও পরিবেশগত ছাড়পত্র (ইসিসি) ছাড়া পরবর্তী ইজারা প্রদানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রদান করে। সেই সঙ্গে ইজারাভুক্ত ছড়াসমূহ থেকে সকল প্রকার ড্রিল, ড্রেজার, বোমা মেশিন এবং বালু উত্তোলনে ব্যবহূত যান্ত্রিক মেশিনসমূহ জব্দ করার জন্য আদালত নির্দেশনা দেয়। কিন্তু স্থানীয় কয়েকটি প্রভাবশালী মহল পাহাড়ি ছড়া ও টিলা খুঁড়ে সিলিকা বালুর বাণিজ্য চালিয়ে যাচ্ছে। বন বিভাগের লোকজনও ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না।

 

আলীনগর চা-বাগান ব্যবস্থাপক হাবিব আহমেদ চৌধুরী বলেন, অবৈধভাবে বালু উত্তোলন বিষয়ে ইতিপূর্বে মৌলভীবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে আবেদন করা হলেও কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। অতিসম্প্রতি আবারও এসব দপ্তরে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

 

এ ব্যাপারে পরিবেশ আইনবিদ সমিতি বেলার সিলেট বিভাগীয় সমম্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা বলেন, আদালতের রায়কে অমান্য করে বালু উত্তোলনের বিষয়টি আদালত অবমাননার শামিল। অধিকাংশ ছড়া চা-বাগানের ভেতর দিয়ে প্রবাহিত। প্রাকৃতিক সম্পদকে ধ্বংস করে বালু উত্তোলন করা যায় না। তাছাড়া ২০২৩ সালের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী চা-শিল্প ও প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য চা-বাগানের ভেতরে বালুমহাল লিজ দেওয়া অনুচিত।

 

কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রইছ আল রেজুয়ান বলেন, সুনছড়া ও কামারছড়ায় কোনো ইজারা হয়নি। বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অবৈধ বালু উত্তোলন বিষয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন জানান, ইতিপূর্বে অভিযান করে জরিমানাও করা হয়েছে। সরেজমিন তদন্তক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo